Saturday, January 25, 2020

খণ্ডকালীন ব্যবসা ২ঃ বই লিখুন- মাসিক আয় করুন ১০-৫০ হাজার টাকা!



লিখেছেনঃ S M A K-HASSAN·

আপনি কোন বিষয়ে বেশ আগ্রহী। সময় নেই বলে তেমন কিছু করা হয়ে উঠে না এ বিষয় নিয়ে। খেয়াল করুন- আপনার মতো আরোও অনেকেই এ বিষয় নিয়ে আগ্রহী। ধরুন- বিশ্বের সকল রাজনৈতিক গুপ্তহত্যা কিভাবে হয়েছিল (অনেকেই এ বিষয়গুলোকে অ্যাাডভেঞ্চার হিসেবে লুফে নেন) বা কোন দেশ কিভাবে স্বাধীনতা পেয়েছিল (বিশ্বের স্বাধীনতাকামী, স্বাধীনতা-ইতিহাস গবেষক ও অন্যান্যদের কাছে এ তথ্যগুলো মূল্যবান) বা বাংলাদেশের সকল ভাস্কর্যগুলোর তথ্যাদি- এরূপ যে কোন একটি বিষয় নিয়ে আপনার আগ্রহ রয়েছে।
একটি তথ্যভিত্তিক বই এর প্রকাশনায় যা খরচ হয় সাধারণত তার সমপরিমাণ লভ্যাংশ যোগ করে বিক্রয় করা হয়। কোন প্রকাশনার সাথে চুক্তি করে আপনি নিজে বিপণনের দায়িত্ন নিয়ে তা বিভিন্ন বই এর দোকানে সরবরাহ করতে পারেন সাপ্তাহিক ছুটির দিনে অথবা সবটুকু দায়িত্ন প্রকাশনাকে দিয়ে বিক্রয়ের উপর সম্মানিও নিতে পারেন।
ধরুন ১০০০টি বই এর জন্য খরচ হল ৫০,০০০ টাকা তাহলে গায়ে লিখিত মূলয ১২০ টাকা, বিক্রয়মূল্য ১০০-১২০ টাকা। প্রকাশনা থেকে বিক্রয়ভিত্তিতে লাভ নিতে চাইলে তারা বিক্রয়ের পর ঐ বই এর প্রতিটির জন্য আপনাকে দেবে ১০-১২ টাকা।
ঢাকায় বই এর অনেক কাটতি রয়েছে এমন ৫০ এর অধিক দোকান খোঁজে পাওয়া যাবে (নিউ মার্কেট, নীলক্ষেত, শাহবাগ, পল্টন, গ্রিন রোড, ফার্মগেইট, মৌচাক, মালিবাগ, উত্তরা, মিরপুর ১০, কমলাপুর, বিমানবন্দর রেলওয়ে স্টেশন, টঙ্গী, যাত্রাবাড়িসহ আরোও অনেক স্থানে একাধিক ভালো পরিমাণ বই বিক্রয়কারি ফুটপাতের বই বিক্রেতাদের প্রত্যেকে এককভাবে মাসে আপনার ২০টি বই বিক্রয় করে দিতে পারলে আপনার মাসিক আসবে ১০ টাকা করে হলেও ১০x২০x৫০=১০,০০০ টাকা। দেশের সকল জেলা শহরের লাইব্রেরিসমূহ, রেলওয়ে স্টেশনের বই এর দোকানসমূহের কথা বাদই রাখলাম।
 
এবার আসুন প্রথম কথায়- বই লেখার সময় পাবেন কই???
বিশ্ববিদ্যালয়ের স্নাতক সনদ নিচ্ছেন যারা তারা জেনে থাকবেন- ৬০ ঘন্টা শ্রেণিকক্ষে পড়িয়েই একজন শিক্ষার্থীকে ১০০ নম্বরের একটি বিষয়ে পরীক্ষা দেওয়ার উপযোগি করে করে গড়ে তোলার প্রয়াস নেওয়া হয়। এখন হিসেব করুন- প্রতিদিন (২৪ ঘন্টায়) আপনার সুবিধেমও ১ ঘন্টা সময় আপনার আগ্রহের বিষয়ের তথ্যানুসন্ধানে # গুগল # পাবলিক লাইব্রেরি # পুরনো পত্রিকা # সে বিষয়ের কয়েকজন বিশেষজ্ঞের সাথে সাক্ষাৎ # লেখা গোছানো- এ কাজগুলো করলে প্রতি তিন মাসে ৯০ ঘন্টা সময়ে কি একটি পছন্দের বিষয়ের অনেক তথ্যপূর্ণ একটি বই লেখা হয়ে উঠবে না?
তিন-চার বছরে আপনার ১০টি বই প্রকাশিত হলে আর তা থেকে মাসিক ৫ হাজার করে টাকা এলে আপনি কিন্তু মাসিক আয় করবেন ৫০ হাজার টাকা।। আর নাম বলে কিছুতো রেখে গেলেন ভবিষ্যৎ প্রজন্মের কাছে যা অন্য অনেক পূর্ণসময় পেশাতেও সম্ভব না।

শেয়ার করুন

0 comments: